মনের শহরে নীরবতা
- আকতারুল ইসলাম ০৮-০৫-২০২৪

মনের শহরে পিনপতন নীরবতা
শব্দ নেই, চারপাশটা কেমন‌ তন্দ্রাচ্ছন্ন।
গাড়িগুলো দাঁড়িয়ে আছে দীর্ঘক্ষণ যাত্রিহীন।
মাতাল হাওয়া বইছে বড় নিরানন্দ ছন্দহীন।
মনের শহরে আজ ঘুটঘুটে অন্ধকার
সড়ক বাতিগুলো অকার্যকর সপ্তাহ জুড়ে।
হারিকেনের নিভু নিভু আলোয় ব্যস্ততম পথিক
কিংকর্তব্যবিমূঢ় হয়ে ঘুরে চলেছে এদিক সেদিক।

মনের শহরে আজ জনতার ঢল
থমথমে দীর্ঘ সারি, হাতে মশাল মুখে হাসি
কিছু দুর্গম প্রান্তরের দৃঢ়চেতা নির্ভীক অভিযাত্রী
দ্যর্থহীন চিত্তে আলোর পথে চলছে দিবা রাত্রি।
মনের শহরে এসেছে বৈশাখী ঝড়
অগোছালো পথঘাটে এলোমেলো ভাবনা
মনের কোনে উঁকি দিয়ে বলে পরিবর্তন আসছে
এতদিন পর মুক্তির বার্তা আনন্দের জলে ভাসছে।

মনের শহরে জমেছে বর্ষার জল
কিছু ব্যাঙাচি নেমেছে অবাধ সাঁতারে
নৌকায় কিছু মানুষ মনে আঁকছেন নদীর আল্পনা
তাদের ঘিরে শহুরে জীবনে কতশত জল্পনা কল্পনা।
মনের শহরে আজ বিদায়ের ঘনঘটা
পুরোনো পাপীদের মনে জমে নতুন শঙ্কা
কৃতকর্মের হালনাগাদ তথ্য সঞ্চিত উপাত্ত ঘাঁটিতে
জনতার মৃদু ধাক্কায় স্বপ্ন মহল ধসে পড়বে মাটিতে।

মনের শহর সাজবে রঙিন বেশে
নগরবাসীর কলরবে লাগবে আনন্দের ঢেউ
গাছে গাছে রূপান্তরিত সবুজাব নতুন পত্র পল্লবে
যোগ দিবে নব‌ প্রজন্মের ব্যঙ্গমীর দল বসন্ত উৎসবে।
মনের শহরে নামবে খুশির শোভাযাত্রা
মরচে লাগা লোহিত কপাট খুলে যাবে বাতাসে
রাখি বন্ধনে আবদ্ধ হবে আনন্দ লোকের জনগণ
মনের মাধুরী মিশিয়ে নগর গড়া‌র কাজে দিবে মন।

মনের শহর হবে মনের মত
থাকবে না মন্দ লোকের আধিপত্য
মাঠে ঘাটে, পথে প্রান্তরে গণমানুষের রণসঙ্গীত
মুখরিত হবে আকাশে বাতাসে নিয়ত নির্ভীক।
মনের শহরে হবে সত্যের জয়গান
মিথ্যার মেঘ কেটে আকাশ হবে স্বপ্নীল
উজ্জ্বল নক্ষত্রের‌ আলোর উদ্ভাসিত নতুন ভুবনে
নিরবতা কেটে যাবে চিরতরে এই মনের শহরে।

(০৩ আগস্ট, ২০২৩, রংপুর)

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।